Blog

Canada Election 2019: What to expect from the immigration system in the coming years

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

অক্টোবরের ২১ তারিখের ফেডারেল নির্বাচনে Liberal এর minority জয়লাভ করেছে। এর মানে হল সংসদে তারা যতদিন তাদের confidence ধরে রাখতে পারবে ততদিন কানাডার ইমিগ্রেশন ব্যবস্থা একই থাকবে।

সংসদের মাধ্যমে আইন পাস করতে হলে Liberal সরকারের এখন কমপক্ষে একটি দলের সমর্থনের উপর নির্ভর করতে হবে, এক্ষেত্রে সমঝোতা ও আলাপ-আলোচনা করা প্রয়োজন। যেহেতু সংসদের ভিতরে বিভিন্ন দল ইমিগ্রেশনের ব্যাপারে একই মত পোষণ করে, সেহেতু, ইমিগ্রেশন নীতি যুক্তি-তর্কের বিষয় হবে এটা ভাবা কঠিন।

 

Immigration Levels: 370,000 immigrants by 2023?

Liberal minority সরকারের অধীনে ইমিগ্রেশনের level আরো বাড়ার সম্ভাবনা আছে।

বর্তমান পরিকল্পনার অধীনে, এই লক্ষ্যমাত্রা ২০১৯ এ ৩৩০,৮০০ থেকে ২০২১ সালে ৩৫০,০০০ এ বাড়বে এবং তাদের election platform এ বলা হয়েছিল যে এই ধারাবাহিকতা চলতে থাকবে যদি তারা নতুন করে আইনগত ভাবে অধিকার পায়।

সাম্প্রতিক বছরগুলোতে Liberal কতৃক ক্রমবর্ধমান পদ্ধতিতে আশা করা যায় যে ২০২১ পর্যন্ত অতিরিক্ত ১০,০০০ জন নতুন আগন্তুক প্রতি বছর বাড়বে। এর মানে হল ২০২৩ সাল পর্যন্ত কানাডা প্রায় ৩৭০,০০০ জন নতুন অভিবাসীর আশা করতে পারে।

 

Pilot Programs: All eyes on the Municipal Nominee Program

প্রথম মেয়াদে Liberal সরকার অর্থনৈতিক শ্রেণির immigration pilot প্রোগ্রাম প্রণয়ন করেছিল। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল Atlantic Immigration Pilot (AIP) যা Liberal সরকারের ভাষ্যমতে স্থায়ী রূপ দেয়া হবে যদি তারা আরেক মেয়াদে আসতে পারে।

এখন সবার দৃষ্টি থাকবে Municipal Nominee Program (MNP) এর দিকে, এর কারণ হল Liberal সরকার প্রতিশ্রুতি দিয়েছে এটি কানাডার তুলনামূলক ছোট শহরগুলোতে আরো অভিবাসী আকর্ষণে সহায়তা করবে।

MNP সম্পর্কে অল্প কিছু তথ্য পাওয়া গেছে। তবে অভিবাসী আকর্ষণে কানাডার বেশিরভাগ শহর চ্যালেঞ্জের মুখোমুখি হয়, সেক্ষেত্রে বর্তমানে জাতীয় পর্যায়ে আগ্রহ অর্জন করাটা নিশ্চিত।

New Brunswick, Saskatchewan, ও Alberta (এই প্রদেশ গুলোর ২টি করে প্রধান শহর) বাদে কানাডার বাকী ৭টি প্রদেশে দেখা যায় ৮০ শতাংশ নতুন অভিবাসী প্রধান শহরের দিকেই ধাবিত হয়।

Liberal সরকার কতৃক প্রণয়ন করা AIP ও Rural Northern Immigration Pilot (RNIP) অনুসারে MNP এর selection criteria মডেল করা হবে। এর মানে হল শ্রম বাজারের চাহিদা পূরণ করা নতুন আগন্তুকদের ইমিগ্রেশন আবেদনে সহায়তা করতে MNP ফেডারেল সরকার কতৃক ডিজাইন করা municipality গুলোর নিয়োগকর্তাদেরকে enable করবে।

MNP কে ঘিরে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল Liberal সরকার কিভাবে সারা দেশের প্রধান আবেদনকারীদের ২,৭৫০টি spot (কোন pilot প্রোগ্রামের অধীনে নির্বাচিত অভিবাসীদের সর্বোচ্চ সংখ্যা) বন্টন করবে, দেশটিতে ৩৫টি census metropolitan area, প্রতি শহরে কমপক্ষে ১০০,০০০ জন মানুষ এবং ১১৭টি census agglomeration যার প্রতিটিতে ১০,০০০ বা তার বেশি সংখ্যক জনসংখ্যা রয়েছে।

RNIP সকল নির্দিষ্ট সম্প্রদায় গুলোকে MNP ব্যবহার থেকে বিরত রেখে এবং আটলান্টিক প্রদেশ গুলোকে বাদ দিয়ে Liberal সরকার MNP এর eligibility হ্রাসের সিদ্ধান্ত নিতে পারে ।

এর মানে হল Ontario, Manitoba, Saskatchewan, Alberta, ও British Columbia শুধুমাত্র ছোট এবং মধ্যম আকৃতির শহরগুলো MNP থেকে সুবিধা পাবে।

 

Citizenship: Expect a dip in applications, followed by a surge

Liberal সরকার কতৃক কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য নাগরিকত্বের ফি অব্যাহতির বিষয়টি সুপারিশ করে যে কানাডার নাগরিকত্ব অর্জনের হার সামনে আরো বাড়বে।

বর্তমানে যারা আবেদনের যোগ্য, Liberal সরকার কতৃক এই পরিবর্তনকে বাস্তবায়ন করার জন্য আইন পাস করা পর্যন্ত অপেক্ষা করাই যোক্তিক সিদ্ধান্ত হবে। এক্ষেত্রে, বড় ধরণের একটি surge এর পরে নাগরিকত্বের আবেদনে short-term dip আশা করা যায়।

আবেদনের সংখ্যা বাড়তে পারে এমন সম্ভাবনায় ২০২৩-২০২৪ এর জন্য Liberal সরকার $১১০ মিলিয়ন অর্থ earmark করে রেখেছে। আসন্ন ফেডারেল সরকারের আর্থিক বছরে এই নীতি বাস্তবায়নে যে অর্থ ($৭৫মিলিয়ন) খরচের আশা করা হচ্ছিল, উল্লেখিত সংখ্যাটি তা থেকে ৪০ শতাংশ বেড়েছে।

এটি ইঙ্গিত করে যে তারা আশা করছে এই নীতির ফলে ২০২৪ এর মধ্যে নতুন নাগরিকের সংখ্যা মোটামুটি ৪০ শতাংশ বাড়বে।

 

Settlement funding: Expect further increases

গত ২০ বছরে Conservative ও Liberal সরকার ফেডারেলের settlement অর্থায়নে বৃদ্ধির তত্ত্বাবধান করেছে। Liberal সরকার তার প্রথম মেয়াদে এই নীতি ধরে রেখেছে।

Federal settlement envelope টি ঐ সব সেবাসমূহে অর্থায়ন করে যেগুলো অর্থনৈতিক ও সামাজিক একীভূত হওয়াকে টার্গেট করে। এই envelope বর্তমানে $১.৫ বিলিয়নে রয়েছে এবং Liberal সরকার কতৃক immigration level বাড়ানোর ফলে তা আরো বাড়তে পারে।

 

Stability in the immigration system is a function of Canadian exceptionalism

Liberal এর পুনরায় ক্ষমতায় আগমনের ফলে ইমিগ্রেশন ব্যবস্থায় স্থিরতা বজায় থাকবে। তবে কানাডার ইমিগ্রেশন নীতির বেশিরভাগে unaffected থাকার ফলে ভিন্ন ফলও দেখা যেতে পারে।

২০১৯ এর নির্বাচনী ক্যাম্পেইনে highlight করা হয়েছিল যে ইমিগ্রেশনের ব্যাপারে কানাডার বড় দলগুলো একই ধরণের মৌলিক অভিমত ধারণ করে, আর তা হল কানাডার অর্থনৈতিক অগ্রগতিতে নতুন আগন্তুকদেরকে স্বাগত জানানোটা খুবই গুরুত্বপূর্ণ।

যারা ইমিগ্রেশনকে সমর্থন করে, রাজনৈতিক সংশ্লিষ্টতা ব্যতিরেকে, তাদের এটিকে উদযাপন করা উচিৎ, যেহেতু এটি দেখাচ্ছে যে পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে কানাডা সবার থেকে কতটা আলাদা এবং একই সাথে সারা বিশ্বে এটি polarization বাড়াচ্ছে।

অবশ্যই political calculus এর ফলে এই exceptionalism হয়েছে। ২০১৯ সালে অভিবাসীদের সমর্থন ব্যতীত কানাডার ফেডারেল নির্বাচনে সফল হওয়া মোটামুটি অসম্ভব।

 

আপনার কানাডায় ইমিগ্রেশনের সুযোগগুলো জানার জন্য আজই রেজিস্ট্রেশন করুন
No Comments
Post a comment