Blog

Canada Immigration 2019 – 2021 Goals

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

 

ইতিমধ্যে সবাই জেনে গেছে যে কানাডা অভিবাসনের জন্য একটি সেরা গন্তব্যস্থল। দেশটি তার অতি আশ্চর্য প্রাকৃতিক দৃশ্যপট, বন্ধুসুলভ জনগন এবং নাগরিক স্বাধীনতার জন্য পরিচিত, এটা সত্যিই এমন এক জায়গা-যে কেউ নিজের বাসা বলতে পারবে। বিশ্বের ২য় সর্ববৃহৎ দেশ হওয়ায়, কানাডায় অভিবাসীদের জন্য নতুন করে জীবন শুরু করার জন্য প্রচুর জায়গা এবং সুযোগ আছে।

আগের বছরের intake কে অতিক্রম করে কানাডা তাদের অভিবাসন প্রোগ্রাম নতুন উচ্চতায় বৃদ্ধি করেছে। কানাডায় অভিবাসনের জন্য ২০১৯ সালে অভিবাসীদের সংখ্যা ৩৩০,৮০০ এ সেট করা হয়েছে। সর্বোপরি, ২০১৯-২০২১ এই ৩ বছরে কানাডা নতুন ১,০২১,৮০০ সংখ্যক নতুন স্থায়ী বাসিন্দা নেবার পরিকল্পনা করেছে।

২০১৯ এর লক্ষ্য সেট করা হয়েছে ৩৩০,৮০০ তে, ২০২০ এর লক্ষ্য হচ্ছে ৩৪১,০০০ সংখ্যক নতুন অভিবাসী অর্জন এবং ২০২১ এর অভিবাসীর সংখ্যা ৩৫০,০০০ তে পৌঁছানো।

 

Why Canada Immigration 2019?

যেমনটা আগে বলা হয়েছে, কানাডা আগামি বছরগুলোতে প্রায় ১,০২১,৮০০ সংখ্যক অভিবাসী স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। কানাডার অভিবাসন ২০১৯ শুরু হতে যাচ্ছে। তাই হাজার হাজার নতুন অভিবাসীদের মধ্যে আপনার স্থান নিশ্চিত করতে আবেদন করার এটাই উপযুক্ত সময়।

জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে অনেকেই “সঠিক সময়” এর জন্য অপেক্ষা করেন, কিন্তু আপনি পদক্ষেপ না নিলে উপযুক্ত সময়টি কখনোই আসবে না। তাই আপনাকে দেয়া সুযোগের সদ্ব্যবহার করতে কখনোই দ্বিধা করবেন না, কারণ আপনার হারানোর কিছু নেই বরং পাবার অনেক কিছু আছে। যদি আপনি সংশয়ে থাকেন যে আপনি অভিবাসনের জন্য qualified কিনা তাহলে নিজেকে সন্দেহ করার পরিবর্তে assessment করে নিন।

গত কয়েক মাসে রেকর্ড করা সর্বনিম্ন CRS (Comprehensive Ranking System) এর কারণে এখন কানাডায় অভিবাসন ব্যাপারটি আরো সহজতর হয়ে গেছে। যারা জানেন না তাদের জন্য, আপনার CRS স্কোরটি নির্ধারিত হয় আপনার core human capital দ্বারা। এটা একটি সংখ্যাভিত্তিক স্কোর ১২০০ যা বিভিন্ন উপাদান যেমন ভাষা, যোগ্যতা, শিক্ষার ইতিহাস এবং কাজের অভিজ্ঞতা ইত্যাদি কতৃক নিরূপিত হয়। আপনার স্কোর যত বেশি হবে, স্থায়ী বসবাসের জন্য একটি Invitation to Apply পেতে আপনার নির্বাচিত হবার সুযোগ ততই বেশি।

সর্বশেষ অনুষ্ঠিত Express Entry draw তে সর্বনিম্ন স্কোর ছিল ৪৩৯। ধারণা করা হচ্ছে যে cut-off point কমই থাকবে কারণ বছর শেষ হবার পূর্বে কানাডাকে তার অভিবাসন লক্ষ্য পূরণ করতে হবে।

আপনার আবেদন প্রক্রিয়া আজই শুরু করুন যেন আপনি আপনার প্রোফাইলটি Express Entry pool এ দ্রুত জমা দিতে পারেন। কারণ, অক্টোবর ২০১৯ এ কানাডায় পরবর্তী ফেডারেল নির্বাচন হবে। এই নির্বাচন নির্ধারণ করবে যে দেশ কি বর্তমান নেতৃত্বের অধীনে চলবে নাকি হাত বদল হবে। অন্য সরকারের মাধ্যমে অভিবাসনের জন্য পরিকল্পনা পরিবর্তন হতে পারে, এমনটাও সম্ভব। যদি আপনি বর্তমান অভিবাসন অবস্থার সুবিধা নিতে চান, তাহলে ২০১৯ এর শুরুতে আবেদন নিশ্চিত করুন। অভিবাসন সংক্রান্ত যে কোন বিষয়ে বিশদ জানতে আমাদের Counselor দের সাথে কথা বলুন।

 

Why Are Immigrants Needed?

কানাডায় অতিরিক্ত শ্রম স্বল্পতার জন্য ঐ ঘাটতি পূরণে এবং জনসংখ্যা বাড়াতে অভিবাসীর সংখ্যা বৃদ্ধি অতীব প্রয়োজন। বস্তুত, এই ঘটনাকে “বিপজ্জনক” হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর এই কারণে এই ঘাটতি পূরণে নতুন অভিবাসীদের প্রয়োজন। কিউবেক, Atlantic Canada (Prince Edward Island, Nova Scotia, Newfoundland and Labrador এবং Saskatchewan) সহ প্রায় প্রতিটি প্রদেশেই শ্রমিক স্বল্পতা দেখা যাচ্ছে। এজন্য সরকার একটি fast-track অভিবাসন প্রোগ্রাম যার নাম Atlantic Pilot program প্রণয়ন করেছে যার মাধ্যমে দক্ষ এবং অদক্ষ শ্রমিক কানাডার প্রদেশ এবং অঞ্চলগুলোতে কাজ ও বসবাসের উদ্দেশ্যে আসবে।

শুধু শ্রমিক স্বল্পতাই নয়, কানাডায় শ্রম স্বল্পতার আরেকটি কারণ হল জনসংখ্যার হ্রাস। এই কারণে কানাডা ভবিষ্যতের জন্য অর্থনীতির বৃদ্ধি নিশ্চিত করতে তাদের সীমানায় আরো অভিবাসীদেরকে স্বাগত জানায়।

 

How to Immigrate to Canada

কানাডায় পৌঁছানোর ৬০টির ও বেশি route আছে। তবে কৌশলটি হচ্ছে আপনার জন্য উপযুক্ত প্রোগ্রামে আবেদন করা। এই ক্যাটাগরিগুলোর প্রতিটির আলাদা আলাদা requirement আছে, সফলভাবে অভিবাসিত হতে হলে আপনাকে সেগুলো পূরণ করতে হবে। আমাদের গ্রাহকদের কাছে কিছু জনপ্রিয় প্রবাহের বর্ণনা এখানে দেয়া হল।

  • Express Entry: কানাডার Express Entry ব্যবস্থা, নামের মতই কার্যকরী, সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে দ্রুত route গুলোর মধ্যে একটি যার মাধ্যমে আপনি অভিবাসিত হতে পারেন। কানাডায় fast-track অভিবাসনের জন্য Express Entry তৈরি করা হয়েছিল। প্রাথমিকভাবে লক্ষ্য ছিল আবেদনগুলো ৬ মাসের মধ্যে প্রক্রিয়াকরণ করা; তবে ভাল খবরটি হল কানাডা তার প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে এবং বেশিরভাগ আবেদন এখন ৪ মাস এর মত সময়ে প্রক্রিয়াকরণ করা হয়।
  • Provincial Nomination Programs (PNP): PNP হল প্রদেশ বা অঞ্চল ভিত্তিক প্রোগ্রাম যা কানাডার প্রদেশ এবং অঞ্চলগুলোকে অভিবাসীদেরকে তাদের সীমানায় আকর্ষণ ও ধরে রাখতে অনুমতি দেয়। সাধারণত, এটা একটি নিয়োগকর্তা-কেন্দ্রিক পদ্ধতি, এর মানে হল নিয়োগকর্তা আপনার Expression of Interest প্রোফাইল দেখে আপনার সাথে যোগাযোগ করবে। প্রতিটি PNP এর একাধিক সাব-ক্যাটাগরি, নিজস্ব requirement আছে, তাই একজন পেশাগত লোকের সহায়তা ব্যতীত সেগুলো পরিচালনা করলে অনিশ্চয়তা তৈরি হতে পারে। যদি আপনি কোন নির্দিষ্ট এলাকা বা অঞ্চলে অভিবাসিত হতে চান, এটা আপনার জন্য সেরা উপায়।
  • Family Sponsorship Program: আপনার পরিবারের কোন সদস্য যদি কানাডায় স্থায়ী বাসিন্দা বা নাগরিক হয়ে থাকে তাহলে আপনার সুযোগ প্রবল। Family sponsorship program এর মাধ্যমে পরিবারের সদস্যদেরকে পুনরায় একত্রীকরণের একটি সুযোগ কানাডা প্রদান করে। তবে সকল পরিবারের সদস্যরা sponsor হিসেবে যোগ্য হয় না এবং sponsor ও আবেদনকারী উভয়কেই নির্দিষ্ট কিছু requirement অবশ্যই পূরণ করতে হবে, উদাহরণস্বরূপ আপনি শুধুমাত্র স্বামী/স্ত্রী, নির্ভরশীল সন্তান, পিতা-মাতা, নাতি-নাতনি অথবা অনাথ ঘনিষ্ঠ আত্নীয় কে sponsor করতে পারবেন।

 

আপনি যদি কানাডায় অভিবাসিত হতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন, GIC সেবার মধ্যে consultant এবং প্রক্রিয়াকরণ অন্তর্ভুক্ত যার মাধ্যমে আবেদনকারীরা তাদের অভিবাসন ও ভিসা সংক্রান্ত সুবিধা পাবে। আমাদের রয়েছে Registered Lawyer যাদের মাধ্যমে আমরা আপনাকে আপনার নির্ধারিত গন্তব্যস্থলে পৌঁছানো পর্যন্ত সকল ধরণের সহযোগিতা প্রদানের নিশ্চয়তা দিয়ে থাকি।

 

আপনার কানাডায় ইমিগ্রেশনের সুযোগগুলো জানার জন্য আজই রেজিস্ট্রেশন করুন

No Comments
Post a comment