Blog

Canada Jobs Report February 2019

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

ফেব্রুয়ারিতে কানাডা জুড়ে ৫৫,৯০০ নিট নতুন চাকরি যোগ হয়েছে, বেকারত্বের হার ৬ শতাংশের নিচে থাকা সহ কানাডার অর্থনীতি আশাতীতভাবে এগিয়ে যাচ্ছে, এটাই হল juggernaut. এই অর্জনটি অর্থনীতিবিদদের আশার চাইতেও বেশি।

১১,৬০০ সংখ্যক part-time চাকরির হ্রাসের সাথে ভারসাম্য রেখে ৬৭,৪০০ সংখ্যক full-time position এর সাথে নতুন full-time position এর সংখ্যা সার্বিক নিট figure এর চেয়ে বেশি ছিল। এই পরিবর্তনের কিছু হয়ত আংশিকভাবে হলেও ব্যাখ্যা দেয়া যাবে, বেশি সংখ্যক কর্মীরা part-time নিয়োগ থেকে full-time কাজের দিকে move করছে-এর মানে হল স্থির আয় এবং উচ্চ মজুরির সাথে বেশি সংখ্যক কর্মী।

 

 

Yearly unemployment rate drops for Latin American, African and Asian immigrant groups

এই বছর federal election campaign এ একটি গুরুত্বপূর্ণ সম্ভাব্য ইস্যু হল অভিবাসন। কারণ এটা নিশ্চিত যে অভিবাসীরা কানাডার অর্থনীতিতে ইতিবাচকভাবে অবদান রেখেই যাবে।

ফেব্রুয়ারিতে অভিবাসীদের employment trend এ দৃষ্টি দিলে দেখা যাবে যে গত দশকে কানাডায় আগত অভিবাসীরা পরপর মাসে ০.২ শতাংশ হ্রাস দেখেছে ফেব্রুয়ারিতে যেখানে নতুন মোট দাঁড়িয়েছে ৬.৮ শতাংশে- এটি কানাডার সকল নাগরিকদের জন্য বেকারত্বের figure এর মাত্র ১ শতাংশ বৃদ্ধি।

 

Year-on year employment growth increased further in February

গত মাসের Jobs Report এ দেখা গিয়েছিল যে সার্বিক নিয়োগ জানুয়ারি ২০১৮ এর তুলনায় বেড়েছে ৩২৭,০০০ বা ১.৮ শতাংশ বেড়েছে। তবে ফেব্রুয়ারিতে আরো ভাল খবর হল ফেব্রুয়ারিতে year-on-year বৃদ্ধি হয়েছে ৩৬৯,১০০। এটা ২ শতাংশ বৃদ্ধির সমতুল্য।

ফেব্রুয়ারিতে ইতিবাচক নিয়োগের ফলাফল হিসেবে youth employment এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। টানা দ্বিতীয় মাসের মত তরুণদের (১৫-২৪ বছরের মধ্যে) সংখ্যা বেড়েছে, ২৯,০০০ এ jump করেছে। এই বৃদ্ধি প্রায় সমানভাবে তরুণ (১৩,০০০ এর বেশি) ও তরুণী (১৬,০০০ এর বেশি) উভয়ের মধ্যেই ছিল। সার্বিক youth দের মধ্যে বেকারত্বের হার কিছুটা পরিবর্তিত হয়েছিল, ১০.৮ শতাংশে।

 

 

Both positive and negatives for Canadian provinces in February

২য় মাসে কানাডা জুড়ে unemployment হার ৫.৮ শতাংশতেই স্থির রয়েছে। Ontario এবং কিউবেকে employment gain দেখা গেছে। Ontario তে Employment টানা ২য় মাসের মত ফেব্রুয়ারিতে ৩৭,০০০ এ বৃদ্ধি পেয়েছে, (৫৯,০০০ এরও বেশি) full-time কর্মসংস্থানে এই বৃদ্ধি হয়েছে। তবে বেকারত্বের হার ৫.৭ এ অপরিবর্তিত ছিল। একইভাবে, কিউবেকে নিয়োগ ফেব্রুয়ারিতে বেকারত্বের হার ৫.৩ এ পরিবর্তিত হয়েছে। Prairie অঞ্চলে এই ব্যাপারটি একটূ অন্যরকম। ফেব্রুয়ারি মাসে Manitoba তে নিয়োগের সংখ্যা ৩,৩০০ তে কমে গেছে কিন্তু বেকারত্বের হার ৫.৩ এ নেমে গেছে কারণ কম সংখ্যক লোক শ্রম বাজারে যোগ দিয়েছে।

 

People in focus: Women in Canada’s economy

কানাডার সরকার সারা বিশ্বের কাছে signal দিচ্ছে যে কানাডা এমন একটি জায়গা যেখানে ছেলে বা মেয়ে যে কেউ public office এর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারে। নারীদের জন্য কাজের অপার সুযোগ রয়েছে কানাডায়, আর তাই কানাডার শ্রমশক্তিতে নারীদের সংখ্যা বেড়েই যাচ্ছে। কানাডার শ্রমশক্তিতে নারীদের এই বৃদ্ধি টি socio-demographic এবং economic change এর সাথে coincide করে, Statistics Canada নোট করেছে।

২০১৮ তে কানাডার ৮৩ শতাংশ নারীরা যাদের বয়স ২৫-৫৪ এর মধ্যে, তারা কাজ করছিল বা কাজ খুঁজছিল, মার্চের ৮ তারিখ International Women’s Day কে mark করতে Statistics Canada এর একটি নতুন রিপোর্টে এই তথ্য পাওয়া যায়।

১৯৫০ সালের ঠিক বিপরীতে অবস্থান করে ২০১৮ সালের participation rate যখন কানাডার demographic group এর মাত্র ২১ শতাংশ নারীরা কানাডার শ্রম বাজারে যোগ দিত। ১৯৯১ এর মধ্যে এই হার ৭৫.৯ শতাংশে উন্নীত হয়েছে।
গত ৪০ বছরে নারীদের ব্যক্তিগত আয়ও বেড়েছে। ১৯৭৬ থেকে ২০১৫ সালের তুলনা করলে দেখা যায় নারীদের গড় ব্যক্তিগত আয় $১৯,২০০ থেকে $৩৫,৩০০ বেড়েছে।

প্রাদেশিক পর্যায়ে ২০০৮-২০১৮ এর মধ্যে নারীদের শ্রমবাজারে অংশগ্রহণের দ্রুততম হার রেকর্ড করা হয়েছিল Newfoundland and Labrador যেখানে এই হার ৫ শতাংশ বেড়ে ২০১৮ তে ৮১.৬ শতাংশে পৌঁছেছে।

২৫-৫৪ বছরের মধ্যে অভিবাসী নারীদের participation rate ২০০৮ থেকে ২০১৮ এর মধ্যে ২.৩ শতাংশ পয়েন্ট বেড়ে হয়েছিল ৭৭.৭ শতাংশ।

Statistics Canada নোট করেছে যে Organization of Economic Co-operation and Development (OECD) এর ২০১৭ এর তথ্যে দেখা যায় যে ঐ বছর ২৫-৫৪ বছরের নারীদের জন্য কানাডার labor market participation rate ৮২.৪ শতাংশ, এটি OECD এর গড় ৭৩ এর চেয়েও বেশি ছিল।

এই participation rate কানাডাকে United States এর চেয়ে এগিয়ে রেখেছে, দেশটির হার ছিল ৭৫ শতাংশ এবং এর অবস্থান ৮৮.৭ শতাংশ হার সম্পন্ন সুইডেন এবং Iceland এর পরে।

 

আপনার কানাডায় ইমিগ্রেশনের সুযোগগুলো জানার জন্য আজই রেজিস্ট্রেশন করুন

No Comments
Post a comment