Blog

CANADA VS. AUSTRALIA: WHERE SHOULD YOU IMMIGRATE?

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

 

আপনি যদি নতুন কোনো দেশে immigration সম্পর্কে চিন্তা করছেন, তাহলে সম্ভবত যেখানে থাকবেন সে জায়গার কিছু সম্ভাবনা বিবেচনা করছেন। কানাডা অনেক চমৎকার একটি দেশ এবং বিশেষ করে immigration এর জন্য। কিনতু আপনি একটি নতুন জীবন শুরু করার জন্য একটি স্থান বেছে নেওয়ার আগে আপনার option গুলো তুলনা করবেন না কেন? কোথায় immigration করবেন সে সিদ্ধান্ত গ্রহণের সময় একটি বড় ব্যাপার হলো immigration system. আমরা আপনাদের জন্য কানাডার immigration এর সাথে আরেকটি জনপ্রিয় গন্তব্য অস্ট্রেলিয়ার তুলনা করেছি।

 

FREE ASSESSMENT FOR AUSTRALIA IMMIGRATION

 

তাই আপনি কানাডায় যাবেন নাকি অস্ট্রেলিয়ায়, এই সিদ্ধান্ত গ্রহণের আগে কানাডা এবং অস্ট্রেলিয়ার immigration প্রোগ্রামগুলোর মধ্যে তুলনা দেখে নিন এবং তারপর সিদ্ধান্ত নিন কোন optionটি আপনার জন্য ভালো হবে।

 

SKILLED WORKER PROGRAMS – OVERVIEW

এখানে দুটি জনপ্রিয় immigration program এর মধ্যে তুলনা করা হয়েছে – কানাডার Federal Skilled Worker (FSW) program এবং অস্ট্রেলিয়ার Skilled Independent program (subclass 189). এই দুটি প্রোগ্রামই সেসব অভিবাসীদের target করে যাদের skilled work experience রয়েছে। উভয় প্রোগ্রামেই আবেদনকারীদের সে দেশে work experience, educational experience, অথবা একটি job offer এ কোনো connection এর প্রয়োজন নেই। অর্থাৎ এই দুটি immigration প্রোগ্রামই যে কোনো দেশের highly qualified skilled workers এর জন্য অনেক ভালো option হবে, যদি না কোনো প্রার্থী কোনো দেশের সাথে সম্পর্ক থাকার কারণে বিশেষ করে সেখানে immigration করতে চায়।

এই উভয় প্রোগ্রামেরই চূড়ান্ত ফলাফল হলো স্থায়ীভাবে বসবাস করার অবস্থা। যাদের এই অবস্থান থাকবে তারা তাদের ইচ্ছা মতো দেশে আসতে অথবা দেশের বাইরে যেতে পারবে এবং এটি সে দেশের নাগরিকত্বের জন্য স্পষ্ট একটি pathway প্রদান করে। একইভাবে, এই উভয় প্রোগ্রাম যোগ্যতা নির্ধারণ এবং আবেদনকারীদের নির্বাচন করার জন্য পয়েন্ট ভিত্তিক সিস্টেম ব্যবহার করে থাকে। নিম্নে পয়েন্টগুলোর মধ্যে তুলনা করা হলো।

 

BASIC REQUIREMENTS

কানাডার Federal Skilled Worker program এর সাথে যারা পরিচিত তারা নিশ্চয়ই জানেন যে এই প্রোগ্রামের জন্য প্রার্থীদের কমপক্ষে ১ বছরের Full-Time skilled work experience থাকতে হবে। কানাডা skilled work experience কে National Occupational Classification (NOC) Skill Level 0, A, or B এর কোনো job হিসেবে define করে।

একইভাবে অস্ট্রেলিয়ার Skilled Independent program এ প্রার্থীদের প্রমান করতে হয় যে তারা প্রোগ্রামের eligible occupations এর মধ্যে একটিতে কাজ করার জন্য যোগ্য। Australian immigration একটি Skilled Independent Occupations List maintain করে যেখানে প্রগ্রামের সকল যোগ্য পেশাগুলো উল্লেখ করা হয়েছে। যোগ্যতা অর্জনের জন্য, একজন প্রার্থীকে যথাযথ Assessing Authority এর সাথে পরামর্শ করে প্রমান গ্রহণ করতে হবে যে তারা অস্ট্রেলিয়ায় সে পেশায় কাজ করার জন্য যোগ্য। যদি কোনো পেশা সেই তালিকায় না থাকে অথবা যদি কোনো প্রার্থী Assessing Authority এর সাথে পরামর্শ না করে তাহলে তারা এই প্রোগ্রামের জন্য যোগ্য হবে না।

 

POINTS SYSTEM COMPARISON

Immigration এর জন্য প্রার্থীদের যোগ্যতা নির্ধারণের জন্য উভয় প্রোগ্রাম points-assessment grids ব্যবহার করে। Grid গুলো age, language proficiency, work experience, education এবং অন্যান্য unique factor গুলোর উপরে পয়েন্ট দেয়। কানাডায় যোগ্য হওয়ার জন্য ১০০ পয়েন্টের মধ্যে কমপক্ষে ৬৭ পয়েন্ট থাকতে হবে এবং অস্ট্রেলিয়ার প্রোগ্রামগুলোতে ১৩৫ পয়েন্টের মধ্যে ৬৫ পয়েন্টের প্রয়োজন।

 

 

যদি আপনি ন্যূনতম পয়েন্টের প্রয়োজনীয়তা পূরণ করেন তবে আপনি প্রোগ্রামে আপনার interest submit করতে পারবেন। মনে রাখতে হবে যে উভয় দেশেই minimum points requirement পূরণ হলেই যে আপনি immigration করতে পারবেন তার কোনো নিশ্চয়তা নেই। আবেদন প্রক্রিয়ার সর্ব প্রথম ধাপ হলো minimum points অর্জন করা।

 

Check your chances of immigration to Canada

 

APPLICATION PROCEDURES

CANADA

কানাডার Federal Skilled Worker (FSW) প্রোগ্রামটি Express Entry immigration system এর মধ্যে অন্তর্ভুক্ত যা immigration এর আবেদনগুলোকে electronically পরিচালনা করে। Express Entry এর মাধ্যমে যেসব প্রার্থীদের ৬৭ পয়েন্ট থাকে তাদের online immigration web portal এর মাধ্যমে প্রথমে একটি Express Entry profile তৈরী করতে হবে। Express Entry profile একটি Expression of Interest (EOI) হিসেবে কাজ করে যেখানে indicate করা হয় যে প্রার্থীরা কানাডায় immigration করার জন্য আগ্রহী।

প্রার্থী একবার Express Entry profile করলে তাদের জন্য একটি score নির্ধারণ করা হয় যা Comprehensive Ranking System (CRS) score নামে পরিচিত। CRS score ১২০০ পয়েন্টের একটি স্কোরিং সিস্টেম যা উপরে উল্লেখিত grid point থেকে আলাদা একটি Express Entry profile ১২ মাস পর্যন্ত valid থাকে। যদি কোনো প্রোফাইল ১২ মাসের মধ্যে select না হয় তাহলে প্রার্থীদের আবারো প্রোফাইল জমা দিতে হবে।

প্রায় প্রতি দুই সপ্তাহে কানাডার সরকার একটি Express Entry draw পরিচালনা করে যেখানে highest CRS score সহ পুলের প্রার্থীদের permanent residence এর জন্য official applications জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। যদি কোনো আবেদনকারী সফল হয়, তবে তারা নিজেদের জন্য permanent resident status গ্রহণ করে এবং তাদের সাথের পরিবারের সদস্যরাও এখানে অন্তর্ভুক্ত হতে পারবে।

 

Check your chances of immigration to Australia

 

AUSTRALIA

অস্ট্রেলিয়ার Skilled Independent Visa program এর আবেদন প্রক্রিয়া কানাডার Express Entry system এর মতো। প্রথমত যেসব প্রার্থীরা যাদের ৬০ পয়েন্ট আছে তাদের অস্ট্রেলিয়ার online system: SkillSelect ব্যবহার করে একটি Expression of Interest (EOI) জমা দিতে হবে। কানাডার মতো অস্ট্রেলিয়ার কোনো secondary points system নেই এবং প্রার্থীদের একে অপরের against এ rank করার জন্য শুধুমাত্র এর eligibility grid ব্যবহার করে।

Australian immigration মাসে দুইবার invitation issue করে যেসব প্রার্থীদের highest ranking EOIs আছে তাদের আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হয়। যদি একই ranking score অনেক প্রার্থীর হয় তাহলে যার প্রোফাইল আগে জমা দেওয়া হয়েছে সে বেশি অগ্রাধিকার পাবে। SkillSelect EOIs ২ বছর পর্যন্ত valid থাকে। যদি একটি EOI ২ বছরের মধ্যে invitation না পায় তাহলে এর মেয়াদ শেষ হয়ে যাবে।

এটি লক্ষ্য রাখা উচিত যে Australian Independent Skills program প্রতি বছর occupation ceilings নির্ধারণ করে। প্রতিটি যোগ্য পেশার একটি সর্বোচ্চ কোটা দেওয়া হয় এবং যদি সে কোটা পূরণ হয়ে যায় তাহলে আগামী বছর সে পেশায় অন্য কোনো professional দের আমন্ত্রণ জানানো হবে না। আমন্ত্রণ পাওয়ার পর প্রার্থীদের Australian permanent residence এর জন্য একটি official application জমা দেওয়ার জন্য ৬০দিন সময় দেওয়া হয়। যদি আবেদনকারী সফল হয় তাহলে তারা নিজের এবং তার সাথের পরিবাবের সদস্যদের (সঙ্গী এবং শিশুদের সহ) জন্য permanent resident status গ্রহণ করবে।

 

PROCESSING TIMES

কানাডার Express Entry system অনেক দ্রুত প্রক্রিয়া হয় যেখানে সব আবেদনকারীদের ৮০% এর প্রক্রিয়া আবেদন গ্রহণের ৬ মাসের মধ্যে হয়ে যায়। অস্ট্রেলিয়ার Independent Skills program এ ৭৫% আবেদনকারীর প্রক্রিয়া আবেদন গ্রহণের ৮ মাসের মধ্যে হয়ে যায়।

 

OTHER IMMIGRATION OPTIONS

শুরুতেই বলা হয়েছে যে উভয় প্রোগ্রামই high-skilled workers এর জন্য ideal এবং কানাডা বা অস্ট্রেলিয়ায় কোথাও কোনো connection এর প্রয়োজন নেই। যদি কোনো কর্মীর সে দেশের সাথে কোনো connection থাকে, হয়তো তারা কানাডা থেকে পড়াশুনা করেছে অথবা অস্ট্রেলিয়া থেকে তাদের কোনো job offer আছে, তাহলে তাদের অতিরিক্ত option থাকতে পারে।

উদাহরণস্বরূপ কানাডা Canadian Experience Class পরিচালনা করে, Express Entry এর অন্য প্রোগ্রামে কানাডায় কমপক্ষে ১২ মাসের work experience সহ বিদেশী নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হয়। পাশাপাশি কানাডায় একটি Provincial Nominee Programs (PNPs) রয়েছে যা প্রায়ই সেসব প্রার্থীদের select করে যাদের কোনো regional connection আছে।

অস্ট্রেলিয়ার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার skilled workers এর জন্য বিভিন্ন immigration program পরিচালনা করে যাদের এই দেশে কোনো connection রয়েছে। কিছু নির্দিষ্ট অঞ্চলে একটি employer nomination সহ প্রার্থীদর জন্য এবং যাদের special skills আছে, তাদের জন্য visas available আছে।

 

 

কানাডায় ইমিগ্রেশন এর জন্য আপনার সম্ভাবনা জানতে আজই রেজিস্ট্রেশন করুন
আর আপনি যদি অস্ট্রেলিয়াতে ইমিগ্রেশন করতে চাচ্ছেন, তাহলে এখানে রেজিস্ট্রেশন করে আপনার সম্ভাবনা জেনে নিন।
No Comments
Post a comment