Blog

Canadian Passport Ranked The 4th Most Powerful In The World

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

 

Arton Capital কতৃক তৈরি Global Passport Power Rank 2018 অনুসারে, কানাডার পাসপোর্ট এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টগুলোর মধ্যে ৪র্থ অবস্থানে আছে।

Index দ্বারা ভিসামুক্ত স্কোরের মাধ্যমে একটি দেশের পাসপোর্টের power নির্ধারিত হয়, এর মাধ্যমে বোঝা যায় কোন দেশের পাসপোর্ট ধারক কত সহজে এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর হতে পারে। যত বেশি দেশে কোন পাসপোর্ট ধারকের ভিসামুক্ত প্রবেশের অধিকার আছে, ঐ পাসপোর্ট তত বেশি শক্তিশালী।

১৬৭ Visa Free Score (VFS) নিয়ে United Arab Emirates রয়েছে এই র‍্যাংকিং এর শীর্ষস্থানে। United Arab Emirates এর ভিসা ধারকরা ১১৩টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার এবং ৫৪ টি দেশে on-arrival visa পাবে। তেল সমৃদ্ধ এই দেশটি এর আগে তৃতীয় অবস্থানে ছিল। ১ ডিসেম্বরে ৪টি নতুন দেশ ভিসামুক্ত গন্তব্যে যুক্ত হওয়ায় ২০১৮ তে এটি প্রথম স্থান দখল করে নিয়েছে।

২য় অবস্থানে যৌথভাবে আছে সিঙ্গাপুর এবং জার্মানি। এই দুই পাসপোর্ট ধারকদের VFS হল ১৬৬ এবং যথাক্রমে ১২৭টি ও ১২৬টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার এবং ৩৯ ও ৪০ টি দেশে on-arrival visa রয়েছে।

১৬৫ VFS নিয়ে ৩য় স্থানে আছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, দক্ষিণ কোরিয়া এবং United States of America.

কানাডা রয়েছে ৪র্থ স্থানে। কানাডার VFS ১৬৪। কানাডার পাসপোর্ট ধারকরা ১১৪ টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার, ৫০টি দেশে on-arrival visa পাবে। সমান সংখ্যক VFS নিয়ে কানাডার সাথে একই অবস্থানে আছে বেলজিয়াম, অস্ট্রেলিয়া, জাপান, গ্রীস, পর্তুগাল, সুইজারল্যান্ড, United Kingdom ও আয়ারল্যান্ড।

Immigration, Refugees and Citizenship Canada (IRCC) এর পাসপোর্ট প্রোগ্রাম কতৃক কানাডার পাসপোর্ট ইস্যু করা হয়। এর আগের বছরগুলোতে কানাডার অবস্থান নিম্নে উল্লেখ করা হলঃ

  • 2015 – 6th place, visa-free score of 153
  • 2016 – 6th place, visa-free score of 152
  • 2017 – 4th place, visa-free score of 158

২০১৭ তে কানাডার পাসপোর্টের মাধ্যমে ১৫৮ টি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যেত, ২০১৮ তে ভিসামুক্ত দেশের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১৬৪। তাছাড়া কানাডার সীমানায় প্রবেশ করতে হলে ২০১৭ তে ৫৩ টি দেশের লোকদের ভিসা প্রয়োজন হত। সে সংখ্যা ২০১৮ তে কমেছে, অর্থাৎ ভিসামুক্ত দেশের সংখ্যা বেড়েছে। এখন মাত্র ৩৪ টি দেশের লোকদের ক্ষেত্রে ভিসা প্রয়োজন হয়। আর ভিসামুক্ত দেশের সংখ্যা বাড়াতে এবং Global mobility এর কারণে বিশ্বের অন্যতম স্বীকৃত শক্তিশালী এই পাসপোর্ট ধারকের সংখ্যা দিনদিন বেড়েই চলছে। ইমিগ্রেশনের মাধ্যমে আপনিও হতে পারেন এই শক্তিশালী পাসপোর্ট ধারকদের একজন।

আপনি যদি কানাডায় ইমিগ্রেশন করতে আগ্রহী হন তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন, GIC সেবার মধ্যে consultant এবং প্রক্রিয়াকরণ অন্তর্ভুক্ত যার মাধ্যমে আবেদনকারীরা তাদের অভিবাসন ও ভিসা সংক্রান্ত সুবিধা পাবে। আমাদের রয়েছে Registered Lawyer যাদের মাধ্যমে আমরা আপনাকে আপনার নির্ধারিত গন্তব্যস্থলে পৌঁছানো পর্যন্ত সকল ধরণের সহযোগিতা প্রদানের নিশ্চয়তা দিয়ে থাকি। যদি আপনি অভিবাসন এর জন্য কানাডা যেতে চান, তাহলে বিস্তারিত জানতে আমাদের Counselor দের সাথে কথা বলুন।

 

আপনার কানাডায় ইমিগ্রেশনের সুযোগগুলো জানার জন্য আজই রেজিস্ট্রেশন করুন

No Comments
Post a comment