Blog

SPOUSAL SPONSORSHIP: VISITING CANADA DURING APPLICATION PROCESSING

FREE ASSESSMENT FOR CANADA IMMIGRATION

 

কানাডার সরকার সবসময় চেষ্টা করে সবাইকে তাদের পরিবারের সাথে রাখার জন্য। অনেক বিদেশী নাগরিক কানাডায় আরো উন্নত জীবন গড়তে নিজের দেশ ছেড়ে কানাডাতে আসে। যখন তারা সফলভাবে কানাডায় immigrate হয় তখন এটি স্বাভাবিক যে তারা তাদের পরিবারকে নিয়ে আসতে চায়। এই কারণেই তাদের Family Class Sponsorship Program রয়েছে এবং বিশেষভাবে Spousal Sponsorship Program নামে একটি subcategory রয়েছে। নামের মতোই এই প্রোগ্রামটি spouses এবং common-law partner দের reunite করায় focus করে। Sponsor এর অবশ্যই কানাডার নাগরিকত্ব অথবা স্থায়ীভাবে থাকার status থাকতে হবে।

কিছু বিষয় আছে যা বিবেচনা করতে হবে। তার মধ্যে একটি হলো কোন ধরণের spousal sponsorship application choose করবেন এবং তা আপনার এবং আপনার সঙ্গীর জন্য কতটুকু গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ব্যাপারেই কিছু positive – negative থাকবেই, কিন্তু সামগ্রিকভাবেই ভালো ভাবে শেষ করাটাই মুখ্য।

দুই ধরণের spousal sponsorship application রয়েছে : Inland ও Outland. দুটির মধ্যে পার্থক্য জানা খুবই জরুরী। নিম্নে outland application সম্পর্কে কিছু বিষয় লিখা হলো –

 

SPONSORING A SPOUSE LIVING OUTSIDE OF CANADA

একটি outland application তখনি ব্যবহার করা উচিত যখন sponsor চাওয়া ব্যক্তিটি কানাডার বাইরে অবস্থান করেন। আপনার সঙ্গী এই প্রক্রিয়া চলাকালীন সময়ে কানাডায় আসতে পারবেনা। কারণ কানাডায় আসা এবং স্থায়ীভাবে বসবাস করা এক নয়। যেমন আপনার সঙ্গী visitor visa তে কানাডায় থাকতে পারেন কিন্তু তিনি স্থায়ী বসবাসকারী হিসেবে consider হবেন না।

কানাডায় যারা ভ্রমণের জন্য আসেন তারা কানাডার ভিতরে ও বাইরে ভ্রমণ করতে পারেন যতক্ষণ তাদের ভ্রমণ ভিসা বৈধ থাকবে (যদি সে অন্য দেশের নাগরিক হয় যার কানাডায় আসার জন্য ভিসার প্রয়োজন হয়)। বৈধ ভিসার সঙ্গে আপনার সঙ্গীর কানাডায় আসা সম্ভবত কিন্তু এটি নিশ্চিত নয়।Entry point এর কর্মকর্তারা তাদের নিজস্ব বিবেচনার ভিত্তিতে entry প্রত্যাখ্যান করতে পারেন। Outland applicationগুলো ভিসা অফিসের মাধ্যমে প্রক্রিয়া করা হয় যা আপনার সঙ্গীর geographical region এর কাজ করে। এ কারণে এই প্রক্রিয়ায় inland application এর চেয়ে কম সময় লাগতো কিন্তু এখন একই রকম সময় ১২ মাস লাগে।

 

APPEALING A REFUSED SPONSORSHIP APPLICATION

Outland application এর আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যদি আপনার sponsorship application বাতিল হয়ে যাই তখন আপনার কি করণীয় হতে পারে। এই আবেদন পুনরায় করা যেতে পারে। যদি আপনার sponsorship এর জন্য outland application বাতিল হয়ে যাই তাহলে আপনি কানাডার Immigration & Refugee Board এ এই প্রত্যাখ্যানের contest করতে পারেন। Spousal sponsorship আবেদনকারীদের আবেদন জমা দেওয়ার সময় এই ব্যাপারটি খেয়াল রাখা উচিত।

আপনি যদি inland sponsorship pursue করেন এবং আপনার আবেদন বাতিল হয় তাহলে আপনি সবসময় একটি Outland sponsorship application জমা দিতে পারবেন অথবা permanent immigration এর অন্যান্য option pursue করতে পারেন।

 

WHAT DOES THIS MEAN FOR OUTLAND APPLICANTS

Outland sponsorship application সম্পর্কে আরো কিছু সচেতনতা রয়েছে। প্রথমত, যদি আপনার সঙ্গী ভ্রমণ ভিসা নিয়ে কানাডায় আসে তাহলে আইনগতভাবে কাজ করতে পারবেন না।

আপনার outland partner sponsorshipটি handle করার জন্য সবচেয়ে ভালো উপায় হলো কানাডার visitor visa. এটি আপনাকে আপনার পরিবারের সাথে থাকার সুযোগ করে দিবে। একজন permanent resident হিসেবে আপনার সঙ্গী যেখানে থাকে সেখানে আপনি যেতে পারবেন।

 

 

কানাডা immigration এর জন্য আপনার eligibility জানতে আজই রেজিস্ট্রেশন করুন

No Comments
Post a comment