Blog

Why is SkillSelect More Competitive in 2017-18?

FREE ASSESSMENT FOR AUSTRALIA IMMIGRATION

 

SkillSelect invitation পাওয়া গত বছরের তুলনায় এ বছর একটু বেশি কঠিন। শুধুমাত্র Popular pro rata occupations যেমন Accounting, IT এবং Engineering এর জন্য নয়, সম্পূর্ণ বোর্ড জুড়ে বেশিরভাগ পেশায় এই অবস্থা।

SkillSelect trends এবছর কেন আরো কঠিন হলো এবং আপনার সুযোগ বৃদ্ধি করার কি উপায় আছে তা নিয়ে নিম্নে আলোচনা করা হলো –

 

Background to the Skilled Independent Subclass 189 Visa

Skilled Independent Subclass 189 visa হলো একটি permanent visa যেখানে আপনি আপনার নিজের যোগ্যতা, কাজের অভিজ্ঞতা এবং English language ability এর উপর ভিত্তি করে qualify হতে পারেন। এখানে sponsorship বা কোনো আত্মীয়, নিয়োগকর্তা অথবা state/territory government দ্বারা nomination এর প্রয়োজন হয় না এবং এটি অনেক আবেদনকারীর জন্য attractive option.

আপনি একটি Skilled Independent visa এর জন্য সরাসরি আবেদন করতে পারবেন না। সর্বপ্রথম আপনাকে SkillSelect এর মাধ্যমে Expression of Interest (EOI) lodge করতে হবে এবং একটি Invitation to apply গ্রহণ করতে হবে। Invitation rounds প্রতি ২ সপ্তাহে পরিচালিত হয় এবং General Skilled Migration points test এর উপর ভিত্তি করে সর্বোত্তম আবেদনকারী প্রতি round এ invitation পায়।

189 visa এর জন্য আপনাকে Independent and Family Sponsored Occupations List (IFSOL) এ অবশ্যই একটি পেশা nominate করতে হবে। Occupation ceiling গুলো program year এর শুরুতেই নির্ধারণ করা হয় যা IFSOL এর প্রতিটি পেশার জন্য সর্বাধিক EOI আমন্ত্রণ জানায়। Program year টি ১জুলাই থেকে পরের বছরের ৩০জুন পর্যন্ত যায়।

কিছু পেশা খুব জনপ্রিয় এবং occupational ceiling এর তুলনায় অনেক বেশি যোগ্য EOIs পায়। এই পেশাগুলোকে “pro rata” occupations বলা হয় – সর্বাধিক সংখ্যক আমন্ত্রণগুলো প্রত্যেকটি রাউন্ডে সেট করা হয় এবং তাই এই পেশাগুলোর জন্য Higher points এর প্রয়োজন রয়েছে বা এখানে বেশি সময় অপেক্ষা করতে হতে পারে।

বেশিরভাগ অন্যান্য “non-pro rata” প্রতি বছর occupation ceiling এর কাছাকছি পাওয়া যায়না এবং তাই একটি আমন্ত্রণের জন্য কম পয়েন্ট স্কোর এর requirement আছে।

 

Overall Trends for Skilled Independent Subclass 189

গত কয়েকটি বছরে যেসব SkillSelect operate করা হয়েছিল সেখানে 189 visa এর আমন্ত্রণ পাওয়ার জন্য ৬০ পয়েন্ট যথেষ্ট ছিল, যদি আপনার পেশাটি pro rata list এ না থাকে। এই বছর non-pro rata occupations এর জন্য required score হলো ৬৫ এবং কিছু কিছু round এর জন্য এটি ৭০ পয়েন্ট হয়েছে।

নিচের চার্টটি তে ২০১৭-১৮ এর তুলনায় ২০১৬-১৭ তে issue হওয়া invitations এর সংখ্যা পরিবর্তন হয়েছে এবং কেন required points score বৃদ্ধি পাচ্ছে তার ব্যাখ্যা পাওয়া যাবে :

 

 

সর্বোপরি আমন্ত্রনের সংখ্যা থেকে দেখা যায় যে 189 এর জন্য ১০,৩৭৫ টি invitations এবং ৪৮৯টি family sponsored visas issue করা হয়েছিলো যা গত বছর same point এ ১২,০২১ ছিল। এটি ১,৬৪৬ টি জায়গার বা ১৩.৬% এর ঘাটতি। এটির কারণ হয়তো Skilled Independent 189 visa এর নতুন New Zealand stream এর জন্য জায়গা reserve করে রাখার জন্য হতে পারে।

Pro rata occupation এর জন্য issue হওয়া invitation এর সংখ্যায় ছোট পরিবর্তন আছে (১২১ এর হ্রাস)। বেশিরভাগ জায়গায় reduction সরাসরি non-pro rata occupations মাধ্যমে flow হয়। এ পর্যন্ত ২০১৭-১৮ সালের মধ্যে non-pro rata occupations এ ২৮৯৬টি invitation issue করা হয় যা গত বছর ছিল ৪,৪২১। এটি ১,৫২৫ টি জায়গার বা ৩৪% এর একটি হ্রাস।

Available জায়গাগুলোর নিম্ন সংখ্যা non-pro rata occupations এর জন্য invitation process কে আরো প্রতিযোগিতামূলক করে তোলে।

 

Know your chances for Australia Skilled Migration

 

Pro Rata Occupations – eg Accountants

Pro rata occupation এ issue হওয়া invitations এর সংখ্যা overall পরিবর্তিত হয়নি। তাহলে এই পেশাগুলোতে invitation পাওয়া এই বছর এতো কঠিন কেন ? Accounting হলো সবচেয়ে প্রতিযোগিতামূলক pro rata occupations এর মধ্যে একটি এবং কি ঘটছে তার একটি ভালো illustration.

২০১৭-১৮ সালে occupation ceiling এ accountants এর জন্য ৯১% বৃদ্ধি পেয়েছিলো – সাধারণত এই বছরের জন্য required points এর reduction আশা করতে পারি।অন্যান্য pro rata occupations তাদের occupation ceilings এ বৃদ্ধি পেয়েছে – overall বছরে ২১% বা ৩৩৬২ টি জায়গায় pro rata occupations জন্য জায়গা বৃদ্ধি পেয়েছে:

 

 

এই বছর পর্যন্ত accountant দের issue হওয়া invitation গুলো লক্ষ্য করলে দেখা যায় যে এখানে গত বছরের তুলনায় প্রায় ৬৪১ টি জায়গা বা ৬৪% বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধি occupation ceiling এর সাথে consistent.

নিচের chart এ আমন্ত্রনের সংখ্যা এবং প্রতি invitation round এর জন্য accountant দের প্রয়োজনীয় পয়েন্ট আর সাথে ২০১৬-১৭ থেকে ২০১৭-১৮ এর তুলনা দেখানো হলো :

 

 

 

একটি মাধ্যম হলো – last program year এর তুলনায় points score এর মাধ্যমে আমন্ত্রণপত্রগুলোর বিতরণ দেখা :

 

 

উপরের চার্ট থেকে এটি স্পষ্ট যে গত program year এর থেকে higher points scores সহ অনেক EOIs ছিল। ৪ জানুয়ারী, ২০১৭ এর round এ প্রায় ৩৫০ invitation issue করা হয়েছিল সেসব মানুষদের যাদের ৭০ পয়েন্ট বা তার চেয়ে বেশি ছিল। ১৮ অক্টোবর, ২০১৭ এর round এ প্রায় ৯০০ invitation issue করা হয়েছিল সেসব মানুষদের যাদের ৭০ পয়েন্ট বা তার চেয়ে বেশি ছিল। প্রায় ৫২৫ জন আমন্ত্রণ পেয়েছিলো যাদের পয়েন্ট ৭৫ বা এর বেশি ছিল যা গত বছর ছিল ১১৫ এটি একটি বিশাল বৃদ্ধি।

 

Points for English Language Ability

সম্ভবত বৃদ্ধির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল যে আবেদনকারীদের English language ability তে আরো পয়েন্ট দাবি করা। উচ্চতর ইংরেজি থাকার জন্য আবেদনকারীদের সম্পূর্ণ পয়েন্ট দাবি করাটা আগে অস্বাভাবিক ছিল। বেশিরভাগ আবেদনকারী English Academic এর Pearson Test দিচ্ছে এবং superior English এর জন্য পয়েন্ট পাচ্ছে।

 

Points from Other Sources

Superior English সহকারেও বেশিরভাগ আবেদনকারী মাত্র ৭০ পয়েন্ট পাচ্ছে তাই অনেক আবেদনকারী অন্যান্য source থেকে অতিরিক্ত পয়েন্ট claim করছে। এগুলোর মধ্যে রয়েছে –

  • Professional Year: এটি শুধুমাত্র Australia তে Accounting, IT অথবা Engineering এ পড়াশোনা করছে এমন ব্যক্তিদের জন্য available.
  • NAATI Accreditation as a Translator or Interpreter: এখন অনুবাদক বা দোভাষী হিসাবে NAATI এর মাধ্যমে একটি পরীক্ষা দেওয়া যায়। আপনি যদি পাশ করেন তাহলে আপনি অতিরিক্ত ৫পয়েন্ট claim করতে পারবেন।
  • Spouse Skills: আপনার স্বামী/স্ত্রী অথবা আপনার সঙ্গী যদি skills assessment পাশ করে এবং English এর জন্য basic threshold পূরণ করে তাহলে তারা ৫ পয়েন্ট contribute করতে পারবে।

২০১৭ সালের মধ্যে ৭৫ পয়েন্টের claim করছে এমন মানুষের সংখ্যা বাড়ছে। এটি suggest করে যে অন্যান্য factor গুলো এর মধ্যে চলে আসবে।

 

Over-Claiming Points

একটি সম্ভাবনা হলো তারা যখন EOI lodge করে তখন পয়েন্ট over – claim করে। এর কারণে হয়তো invitation issue হয় কিন্তু visa grant করার জন্য আপনাকে প্রত্যকটি পয়েন্ট প্রমান করতে হবে যা আপনি claim করেছেন। যারা এমন করতে ব্যর্থ হবে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হবে কিন্তু EOIs সহ “spamming” SkillSelect থেকে আবেদনকারীকে আটকানোর কিছু নেই যা high points claim করে।

Lodging More than One EOI

আরেকটি সম্ভাবনা হলো যে একজন single applicant একের অধিক EOI lodge করতে পারবে। EOI lodge করতে কোনো খরচ নেই এবং আবেদনকারীরা যতবার ইচ্ছা EOI lodge করতে পারবে। আবেদনকারীদের high points থাকলে তারা এক বারের বেশি আমন্ত্রণ পেতে পারে। এটি occupation ceiling এ কয়েকটি জায়গা ব্যবহার করবে যা তখন আর অন্যদের জন্য available হবে না।

Recommendations for Applicants

যেহুতু এই বছর SkillSelect বেশি প্রতিযোগীতামূলক তাই আবেদনকারীদের উচিত যতটা সম্ভব high point score এর জন্য লক্ষ্য রাখা উচিত।

  • English Language Ability: এই bar টি raise করা হয়েছে এবং এখন আমন্ত্রণ পাওয়ার জন্য Superior English অনেক পেশার জন্যই প্রয়োজন
  • Other Points: অনেক আবেদনকারী Professional year, NAATI accreditation এবং spouse skills এর জন্য পয়েন্ট claim করে। পয়েন্ট claim করার জন্য এটি একমাত্র উপায় নয়। আরো অনেক সুযোগ আছে যা সম্পর্কে আপনি হয়তো জানেন না।
  • State Nomination: State nominated subclass 190 এবং 489 visas occupation ceilings এর বিষয় নয় এবং মাঝে মাঝে ৬০ পয়েন্ট যথেষ্ট হয় এই ভিসাগুলোর জন্য। State nomination পাওয়ায় একটি Long-term plan এর প্রয়োজন হতে পারে কিন্তু প্রতিযোগীতামূলক Subclass 189 visa avoid করার জন্য এটি অনেক ভালো উপায়। 489 visa এর সম্প্রতি আমাদের কিছু সাফল্যের গল্প রয়েছে। 489 visa এর জন্য মনোনয়ন পাওয়া visa subclasses এর তুলনায় সহজ ও দ্রুত হতে পারে।

 

Conclusion

২০১৭-১৮ program year SkillSelect এর জন্য এখন পর্যন্ত সবচেয়ে প্রতিযোগিতামূলক একটি বছর। বর্তমানে একটি SkillSelect আমন্ত্রণ গ্রহণ General Skilled Migration application process এ সবচেয়ে challenging part.

 

আপনি Australia Skilled Migration এর জন্য eligible কিনা তা জানতে আজই আমাদের free online assessment এর জন্য রেজিস্ট্রেশন করুন।

No Comments
Post a comment