fbpx

Blog

Express Entry Q1 2021 report: Canada smashes record as it eyes 401,000 immigration goal

Express Entry Q1 2021 report Canada smashes record as it eyes 401,000 immigration goal

কানাডা ২০১৫ সালে এক্সপ্রেস এন্ট্রি শুরুর পর থেকে এইবারই প্রথম সবচেয়ে বেশি ইমিগ্রেশন প্রার্থীদের আমন্ত্রণ জানিয়েছে। ২০২১ সালের প্রথম quarter এ কানাডা ৪৪,১২৪ জনকে ITA দিয়েছে।

কানাডা Express Entry এর মাধ্যমে economic class immigrants আমন্ত্রণ জানিয়ে থাকে। মূলত দুই ধাপে কানাডায় পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়। প্রথম ধাপে, Express Entry মূলত কানাডার ইমিগ্রেশন ম্যানেজমেন্ট সিস্টেম যার অধীনে ৩ টি ফেডারেল ইমিগ্রেশন প্রোগ্রাম আছেঃ Federal Skilled Worker Program, Federal Skilled Trades Program এবং Canadian Experience Class- আবেদনকারীদের এই ৩ টি প্রোগ্রাম (এবং কিছু PNP প্রোগ্রামে) CRS স্কোর দেওয়া হয়। এই স্কোর নির্ধারণ করা হয় ওই আবেদনকারীর বিভিন্ন ধরনের তথ্য ও যোগ্যতার উপর; যেমন বয়স, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, ভাষার দক্ষতা (ইংরেজি ও ফ্রেঞ্চ)।

সাধারণত Express Entry আবেদনকারীদের কানাডায় কোন কাজের অভিজ্ঞতার দরকার হয়না, এমনকি কানাডায় কোন জব অফারের ও প্রয়োজন হয়না। তবে এটা ঠিক যে কানাডায় কাজের অভিজ্ঞতা বা জব অফার তাদের CRS স্কোর বাড়াতে বেশ সাহায্য করে।

দ্বিতীয় ধাপে, Immigration, Refugees and Citizenship Canada (IRCC) Express Entry এর ড্র করে এবং যোগ্য প্রার্থীদের আমন্ত্রণ জানায়। সাধারণত IRCC প্রতি দুই সপ্তাহ পরে ড্রয়ের আয়োজন করে আর এই ড্রয়ে CRS স্কোরের ভিত্তিতে প্রার্থীদের invitation পাঠানো হয় permanent residence হিসাবে apply করার জন্য।

New normal: program-specific draws

বর্তমান পরিস্থিতির কারণে পুরো কানাডা জুড়ে এখন ট্রাভেল রেসট্রিকশন থাকায় কিছুটা শিথীল থাকলেও এখন আস্তে আস্তে দক্ষ মানুষদের আমন্ত্রণ জানানো শুরু করেছে। কানাডিয়ানদের স্বাস্থ্যসেবা, ইনফরমেশন টেকনোলজি, ফুড সেক্টর, অন্য সব ক্ষেত্রেই কোভিডের ক্ষতি পুষিয়ে নিয়ে কানাডার অর্থনীতিকে চাঙা করতে, নতুন চাকরি সৃষ্টির জন্য বেশি বেশি সংখ্যায় অভিবাসী আনা ছাড়া কোনো উপায়ই নেই। আর সেইজন্য IRCC জানিয়েছে যে মহামারী পরিস্থিতি উন্নতির সাথে সাথে বিদেশ থেকে দক্ষ কর্মীদের আবারও নিয়োগ শুরু করবে তারা। যেহেতু কানাডার লক্ষ্য এই বছর ৪ লাখ ১ হাজার নতুন পারামানেন্ট রেসিডেন্স (পিআর) বা স্থায়ী ইমিগ্র্যান্টকে আমন্ত্রণ জানানো- বর্তমান পরিস্থিতির কারণে কিছু restrictions থাকলেও program-specific স্ট্রিমে প্রার্থীদের আমন্ত্রণ জানাচ্ছে কানাডার ইমিগ্রেশন মন্ত্রণালয়।

প্যান্ডেমিকের আগে Express Entry এর সব প্রার্থীকে বিবেচনা করা হত আর কানাডায় সবচেয়ে বেশি যিম্মিগ্রান্ট আসে Express Entry এর মাধ্যমে আর তাদের মধ্যে প্রায় অর্ধেকের বেশি আসত Federal Skilled Worker Program (FSWP) এর অধীনে। কিন্তু এবার যারা এই মুহূর্তে কানাডায় বসবাস করছেন অথবা provincial labour market এ যেসব পেশার মানুষের চাহিদা বেশি তাদেরকে priority দেয়া হচ্ছে।

কানাডা ২০২১ এর প্রথম তিন মাসে দশটি Express Entry ড্র করেছে। এর মধ্যে ছয়টি ছিল PNP-only, চারটা ড্রতে শুধুমাত্র CEC প্রার্থীদের আমন্ত্রণ জানানো হয়। মোট ৪১,8০৮ জন এবং ২,৪১16 জন যথাক্রমে CEC এবং PNP তে আমন্ত্রণ পায়।

কানাডার এই প্রদেশগুলি তাঁদের অর্থনৈতিক উন্নয়নের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ ওয়ার্কারদের আমন্ত্রণ জানায়। PNP ছাড়া আর একটা স্ট্রিম হল Canadian Experience Class (CEC)- এই স্ট্রিম যারা কানাডায় পড়াশোনা করেছেন বা কাজ করেছেন তাদের জন্য জনপ্রিয় immigration pathway। এতে এপলাই করার জন্য প্রার্থীদের কমপক্ষে এক বছরের কানাডিয়ান কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং ন্যূনতম ভাষার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

IRCC ১৩ ই ফেব্রুয়ারি ঐতিহাসিক ড্র করেছে, যেখানে মোট ২৭,৩৩২ জন ইমিগ্রেশন প্রার্থীকে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে আমন্ত্রণ জাননো হয়। বলা হচ্ছে এটি কানাডার ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম Express Entry ড্র। এই রেকর্ড-ব্রেকিং ড্রয়ে কেবলমাত্র Canadian Experience Class প্রার্থীদেরই আমন্ত্রণ জানানো হয়েছিল এবং কেবলমাত্র ৭৫ CRS স্কোর নিয়ে এবার প্রার্থীরা আমন্ত্রণ পেয়েছিল। এই ড্রতে ৬২% এর বেশি ITAs issue করা হয়। তিনমাসের ড্রতে যা ITAs issue করা হত তার থেকে বেশি ITAs issue করা হয় ফেব্রুয়ারির ১৩ তারিখের ড্রতে। ২০২০ সালের শুরুর তিনমাসে মাত্র ২২,৬০০ জন প্রার্থীকে permanent residence এর জন্য আবেদন জানানো হয়। বলা হচ্ছে ১৯৯৮ সালের পর থেকে এটি কানাডিয়ান ইমিগ্রেশনের জন্য সবচেয়ে দুর্বল বছর ছিল। এই বছরের শেষের দিকে কানাডা তাদের নতুন ইমিগ্রেশন আনার লক্ষ্য পুরন করতে পারবে বলে আশা করা যাচ্ছে।

Express Entry-aligned PNPs

Federal Skilled Worker Program (FSWP) এর সাথে সাথে কিছু প্রোভেন্সিয়াল প্রোগ্রাম যেমন Alberta, Alberta, B.C., Manitoba, Nova Scotia, Ontario, Prince Edward Island এবং Saskatchewan প্রদেশে PNP streams এর মাধ্যমে অনেক সুযোগ অফার করছে কানাডা। প্রভিন্সিয়াল প্রোগ্রামের মূল উদ্দেশ্য হল কানাডার অর্থনৈতিক অগ্রগতিতে যেন এই সকল যোগ্য ব্যক্তি এবং নিজ নিজ পেশায় দক্ষ ব্যাক্তিত্ব গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

What to expect in Q2 and beyond

গত বছর এবং এই বছরের হিসাব মিলে আশা করা যাচ্ছে কানাডা তাদের program-specific CEC and PNP এর মাধ্যমে অনেক জনবল নিয়োগ করবে। আর কোভিড-১৯ প্যান্ডেমিক অবস্থা পরিবর্তন হলে দ্রুতই Federal Skilled Worker Program (FSWP) এর অধীনে ইমিগ্রেশন প্রক্রিয়া শুরু হবে।

এই সামারের মধ্যে কানাডা তাদের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীকে টিকা দেওয়ার লক্ষ্য পূরণ করবে বলে আশা করা যাচ্ছে। আশা করা যাচ্ছে, IRCC অতি দ্রুত জনবল বাড়িয়ে, ডিজিটালাইজড মডার্ন সিস্টেম আপডেট করে তাদের ইমিগ্রেশন টার্গেট অর্জন করবে।

No Comments
Post a comment