Why Do Most Bangladeshis Want to Migrate to Canada?

বাংলাদেশের বেশিরভাগ জনগণ কানাডায় সেটেল হতে আগ্রহী। প্রতি বছর হাজারো মানুষ কানাডায় পাড়ি দিচ্ছে নিজের এবং পরিবারের ভবিষ্যৎ সিকিউর করার জন্য। এই সংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে এবং কানাডা বিশ্বব্যাপী মাইগ্রেশন এর জন্য একটি জনপ্রিয় দেশ হয়ে উঠছে। কিন্তু এর পেছনে কি কারন থাকতে পারে? কেন মানুষ কানাডায় সেটেল হওয়ার প্রতি এতো বেশি আগ্রহী হয়ে উঠছে? চলুন আজ তাহলে এই ভিডিও তে জেনে নেই কেন অধিকাংশ বাংলাদেশি কানাডাতে মাইগ্রেট করতে চান।

কানাডার প্রতি বাংলাদেশি জনগণের এতো আগ্রহের পেছনে একটি প্রধান কারণ হল দেশটির অর্থনৈতিক স্থিতিশীলতা। কানাডায় ইমিগ্রেন্টরা উন্নত মানের জীবন উপভোগ করতে পারে দেশটির শক্তিশালী এবং স্থিতিশীল অর্থনীতির কারনেই। কানাডায় মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, আইটি এবং বিজনেস সহ বিভিন্ন সেক্টর জুড়ে অসংখ্য job opportunities অফার করে। বাংলাদেশীরা, অন্য অনেকের মতো, বেটার ইনকামের আশায় কানাডায় সেটেল হয় যাতে তাদের পরিবারের জন্য financial stability এবং একটি উন্নত ভবিষ্যত নিশ্চিত করতে পারে।

কানাডা শিক্ষাব্যবস্থার আন্তর্জাতিক মানের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। কানাডিয়ান বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলো বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে top rank এ। বাংলাদেশী শিক্ষার্থীরা কানাডায় higher studies এর জন্য এর জন্য যাওয়ার একটি প্রধান কারন হলো competitive ক্যারিয়ার তৈরি। কানাডার শিক্ষা ব্যবস্থায় গবেষনার জন্য রয়েছে অগণিত সুযোগ এবং কানাডিয়ান সরকার শিক্ষা খাতে গবেষনামূলক কাজের জন্য বিনিয়োগ করে থাকে। তাছাড়া শিক্ষা অর্জনের পাশাপাশি স্টুডন্টদের skill development এ ও কানাডা যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকে।

কানাডার স্বাস্থ্যসেবা অনেক বেশি সাশ্রয়ী এবং উন্নত মানের। তাছাড়া কানাডা ইমিগ্রেন্টদের বেসিক মেডিকেল সার্ভিস দিয়ে থাকে সম্পূর্ন ফ্রি তেই। যারা নিজ দেশে মানসম্মত চিকিৎসা সেবা পাওয়া ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় তারা তারা কানাডার স্বাস্থ্যখাতের প্রতি বিশেষভাবে আকর্ষিত হয়। সাশ্রয়ী চিকিৎসা ব্যবস্থা, আন্তর্জাতিক মান, ফ্রি মেডিকেল সার্ভিসের কারনেই কানাডা মাইগ্রেশনের দিক থেকে বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ হয়ে উঠেছে।

প্রাকৃতিক দুর্যোগ এবং সামাজিক-রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদশের জনগ্ণ প্রায় সময়ই নিরাপত্তা সংকটে ভুগে থাকে। অন্যদিকে কানাডা তার রাজনৈতিক স্থিতিশীলতা, মিনিমাম ক্রাইম রেট এবং নাগরিকদের সমান অধিকারের প্রতি কমিটমেন্ট এর জন্য পরিচিত। শান্তিপূর্ণ পরিবেশে বসবাসের পাশাপাশি পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত এর জন্যই অধিকাংশ বাংলাদেশিরা কানাডায় সেটেল হতে চায়।

কানাডা এমন একটি দেশ যেখানে রয়েছে বহুজাতিক সংস্কৃতির মানুষ। জাতি, ধর্ম, বর্ণ, গোত্রের বিভেদ ভুলে মানুষ এক সাথে বসবাস করছে। সবাই নিজ নিজ সংস্কৃতি মেনে চলছে। নিজের ধর্মীয় উৎসব পালন করছে। নিজেদের tradition follow করছে। প্রতিটি সম্প্রদায়ের রয়েছে নিজ নিজ উৎসব খাবারের স্বাধীনতা। কানাডার এই cultural diversity এর কারনে কানাডা ট্যুরিস্টদের ও আকর্ষনের কেন্দ্রবিন্দু।

প্রতিটি মানুষের মৌলিক চাহিদা গুলো একই। এই চাহিদা পূরণের জন্যই মানুষ পরিশ্রম করে থাকে। প্রতিটি ব্যক্তি চায় তার পরিবারের জন্য নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করতে। Financial stability কিংবা social security পাওয়ার আশা থেকেই বাংলাদেশিদের কানাডার প্রতি আগ্রহ বেশি। তাছাড়া কানাডা প্রাকৃতিক সৌন্দর্য্যে পরিপূর্ণ একটি দেশ তাই ছুটির দিনগুলোতে পরিবার নিয়ে ঘুরে আসা যায় খুব সহজেই। কানাডার সামগ্রিক সব সুযোগ সুবিধা বিবেচনা করলে বুঝতে পারবেন মাইগ্রেশন এর জন্য কানাডা বেষ্ট অপশন।

Leave a Comment