Life as a Bangladeshi Resident in UAE

Life in UAE
How a Bangladeshi resident leads his life in UAE!

Life as a Bangladeshi Resident in UAE

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষেরা UAE কে নিজের আবাসস্থল করে তুলেছে। এর ফলে UAE হয়ে উঠেছে সংস্কৃতির মিলনমেলা। ভিন্ন ভিন্ন সংস্কৃতির এই মানুষদের নিয়ে UAE প্রাণবন্ত, বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ হয়ে উঠে। অন্য দেশের পাশাপাশি বর্তমানে UAE তে ও বাঙালীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা, চিকিৎসার পাশাপাশি বাংলাদেশ থেকে মানুষ আয়ের উদ্দেশ্যে ও UAE তে ভ্রমণ করছে। এদের মধ্যে কেউ সেখানে গিয়ে চাকরি করছে আবার কেউ কেউ গড়ে তুলছে নিজের ব্যবসা। আবার অনেকে দেশে রানিং বিজনেস কে UAE তে সম্প্রসারন করছে। UAE এর জনপ্রিয়তা এতো বৃদ্ধির পেছনে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এই ব্লগে আমরা আলোচনা করবো এমনই কিছু ফ্যাক্টর নিয়ে যা বাঙালীদের কাছে UAE কে জনপ্রিয় করে তুলছে।

Embracing Diversity:

UAE তে একজন বাংলাদেশি রেসিডেন্টরা যে বিষয়টি সবচেয়ে বেশি উপভোগ করে তা হলো বৈচিত্রের উষ্ণ আলিঙ্গন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষগুলো নিজেদের সাথে নিয়ে আসে তাদের ভাষা, চাল-চলন, খাদ্যাভ্যাস, সংস্কৃতি এবং ঐতিহ্য। বিভিন্ন প্রান্তের এই সংস্কৃতিগুলো UAE তে মিলেমিশে একাকার হয়ে যায় এবং UAE কে করে তোলে বৈচিত্রময়। একজন বাংলাদেশি হিসেবে আরব আমিরাতে বিশ্বের সব দেশের মানুষের সাথে সংস্কৃতির আদান-প্রদান এবং নেটওয়ার্ক তৈরির অগণিত সুযোগ পাবেন।

Professional Opportunities:

আরব আমিরাতে প্রফেশনাল অপরচুনিটি অনেক বেশি। এর মূলে রয়েছে দেশটির অর্থনীতি। UAE এর অর্থনীতি মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ৪র্থ বৃহত্তম এবং আরব দেশগুলোর মধ্যে ২য় স্থানে আছে। প্রতি বছর এই অর্থনীতির অবস্থা আরো উন্নত হচ্ছে এবং দেশের জনগণের জন্য একটি স্টেবল অবস্থা বজায় রাখছে। UAE এর রিয়েল এস্টেট, ট্যুরিজম, ট্রান্সপোর্ট, রেস্টুরেন্ট, লজিস্টিক্স সেক্টর বেশ সম্ভাবনাময়। এই সেক্টরগুলোতে জব, বিজনেস কিংবা ইনভেস্টমেন্ট বাংলাদেশীদের ক্যারিয়ারে বেশ প্রভাব রাখছে। এর পাশাপাশি তৈরি হচ্ছে বেটার ইনকামের সোর্স।

Quality of Life:

UAE বিশ্ববাসীর কাছে সবচেয়ে বেশি পরিচিত উন্নত জীবন যাত্রার জন্য। কারন সেখানে বিশ্বমানের শিক্ষার এবং চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি রয়েছে জীবনের সম্পূর্ণ নিরাপত্তা। রয়েছে বিনোদনের পর্যাপ্ত ব্যবস্থা। এছাড়া সেখানকার অবকাঠামোগত উন্নয়নের ফলে মানুষ অবাধে চলাচল করতে পারে। এছাড়া বিশ্বব্যাপী সব নামিদামী ব্র্যান্ডের স্টোর রয়েছে UAE তে। শপিং জোন, রেস্টুরেন্ট, জাদুঘর, আর্ট গ্যালারি, স্পোর্টস কমপ্লেক্স এর সমাহার UAE তে এর জীবন কে আরো আধুনিক করে তোলে।

আরব আমিরাতের জীবন যতই আরামদায়ক হোক না কেন তারপরও কিছু চ্যালেঞ্জ থেকেই যায়। একটি নতুন পরিবেশ, নতুন ভাষা এবং নতুন নতুন সব নিয়ম-নীতির সাথে নিজেকে খাপ খাইয়ে নেয়া কিছুটা চ্যালেঞ্জিং মনে হতে পারে। এছাড়া আবহাওয়ার সাথে এডজাস্টমেন্ট, লিভিং কস্ট ম্যানেজিং প্রথম দিকে কিছুটা টাফ মনে হতে পারে। তবে এই চ্যালেঞ্জ গুলো পার্মানেন্ট নয়। UAE এর ওপেন মাইন্ডেড সোসাইটি এই চ্যালেঞ্জগুলো আপনাকে স্মুথলি ওভার কাম করতে সাহায্য করবে।

প্রতিটি মুদ্রার যেমন এপিঠ ওপিঠ থাকে ঠিক তেমনিই UAE এর লাইফের ক্ষেত্রে ভালো এবং মন্দ দুটোই আছে। যদিও মন্দ নেই তেমন। বরং পাবেন চ্যালেঞ্জ। নিজেকে সেখানকার চাল-চলনের সাথে খাপ খাওয়ানোর চ্যালেঞ্জ রয়েছে। তবে দিন শেষে হিসাব কষতে গেলে দেখবেন আরব আমিরাতে সুযোগ সুবিধাই সবচেয়ে বেশি। এই সকল সুযোগ সুবিধা ভোগের জন্যই বাংলাদেশিরা UAE তে মাইগ্রেট করছে। আপনিও যদি UAE তে নিজের ফিউচার সিকিউর করতে চান তবে GIC আছে আপনার পাশে। আজই যোগাযোগ করুন আমাদের সাথে এবং নিজের ফিউচার সিকিউর করুন UAE তে।

Leave a Comment